নিজেকে বদলে কীভাবে হয়ে উঠবেন আত্মবিশ্বাসী?

 জীবনে সাফল্য পেতে ব্যক্তিত্ব-ই আসল চাবিকাঠি। কীভাবে বদল আনবেন নিজের মধ্যে, হয়ে উঠবেন আত্মবিশ্বাসী?  পার্সনালিটি ডেভলপমেন্ট টিপস দিলেন বিউটি কুইন এবং  অরা ইন্ডি'র ডিরেক্টর রূপা পাল (Rupa Pal, Beauty Queen & Director Of Aura Indie)

রাতারাতি সাফল্য আসে না জীবনে। রাতারাতি নিজের মধ্যেও বদল আনা যায় না। সাফল্য মানে নির্দিষ্ট কিছু টার্গেট পূরণ নয়, সফল হয়ে ওঠার ব্যাপ্তি আরও বড়। আর তা আসে ধাপে ধাপে, বিভিন্ন অভিজ্ঞতার মধ্যে দিয়ে। এমনটাই জানাচ্ছেন রূপা পাল।

রক্ষণশীল পরিবারের মেয়ে তিনি। নিজের জীবনের অনুপ্রেরণা তাঁর ‘মেয়েবেলা’। ছোটবেলার জীবনের না-পাওয়া ইচ্ছেরা মনের মধ্যে অনুঘটকের কাজ করেছিল। নিজের জন্য নিজেকে কিছু করতে হবে-এই ভাবনার জন্ম হয় সেখান থেকেই। অ্যাকাডেমিক জীবনে ফিজিওলজির ছাত্রী। এক সময় আয়ুর্বেদ নিয়েও চর্চা করেন।

মেকআপ দিয়ে তৈরি করা ভ্রান্ত সৌন্দর্যে কোনওদিন বিশ্বাস ছিল না তাঁর, ভিতরের সৌন্দর্য টানত অনেক বেশি। চেয়েছিলেন ভিড়ের মধ্যে অন্যরকম হয়ে ওঠার। জামাকাপড় থেকে থেকে করে স্টাইল সব কিছুতেই। সেই ভাবনা থেকেই তাঁর ডিজাইনার হয়ে ওঠা।  

যে কোনও সময়, যে কোনও বয়সে নতুন করে শুরু করা যায়। নিজেকে গ্রুমিং তার একটা পর্ব। এই পর্বে ভাবতে হবে নিজেকে নিয়ে। শুধুমাত্র পার্লারে-স্যাঁলোতে গিয়ে হবে না। নিজেকে সময় দিতে হবে। ‘ভিতরে’ ‘বাহিরে’ ত্বক থেকে চুল-  নিজের ইতিবাচক দিকগুলোকে চিনতে হবে।

তাঁর কাছে স্টাইল এবং ফ্যাশন দুটোর সংজ্ঞা আলাদা। স্টাইলের ধারণা মানুষের জন্মগত। স্টাইলিং আসে ফ্যাশনের মাধ্যমে। স্টাইল বদলে ফ্যাশনের একটা অভিনব ভূমিকা রয়েছে। তবে স্টাইলিং বা ফ্যাশন এমন হওয়া উচিত যা নিজের ব্যক্তিত্বের সঙ্গে যাবে।

জীবনে সফল হতে গেলে, চাই ঠিক কেমনভাবে ব্যক্তিত্ব গড়ে তোলা উচিত? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন,- ‘সাকসেসফুল হতে হবে’ এই ভাবনা শুরুতে না আসাই ভাল।  আগে সন্ধেবেলা তিভি দেখে টাইমপাস হত। এখন হাতে মোবাইল। সবাই ভাবে ‘রিলস বানাবো’। সুন্দর ড্রেস, চড়া মেকআপ করে পারফরম্যান্স- কারও খারাপ, কারও ভাল হচ্ছে। গান, অভিনয় সবটাই সবার জন্য নয়। প্রতিটা মানুশের কিছু না কিছু নিজস্ব গুণ থাকে। সেটা খুঁজে বের করতে হবে। সেটাই জীবনে সফক হয়ে ওঠার মূল ধাপ।

Personality development, personality development tips, personal development

একজন নারী সব সময় নিজের ব্যাপারে সচেতন থাকতে হবে। কী করলে ভাল থাকবে। পরিবার, সন্তানের দায়িত্ব যেমন তার আছে তেমনি নিজের প্রতিও নিজের কিছু দায়িত্ব আছে।

আসল সৌন্দর্য আসলে নিজের মধ্যে কী আছে সেটা খুঁজে বের করা। সেটাই অনুভব করতে হবে। গ্রুমিং মানে শুধুই র‍্যাম্প ওয়াক নয়। ফিটনেস থেকে ওয়েলনেস সব কিছু দিয়ে চিনতে হবে নিজেকে। নিজেই নিজের খেয়াল রাখ তে শিখলে ভিতরের সৌন্দর্য বাইরে আসে। আর সেভাবেই আসে সাফল্য। 

Comments

Popular posts from this blog

Now You Can Enjoy A 78-Year-Old Paddle Steamer In Kolkata During Puja!

পুজোর গানে উচ্ছ্বসিত সারেগামাপার অনুষ্কা

Dos and Don'ts during Chandra Grahan