ডায়াবেটিসে ডায়েটের পাশাপাশি এক্সারসাইজে কতটা নজর দেওয়া উচিত?

ডায়াবেটিস রোগীদের জন্য আদর্শ ডায়েট চার্ট কেমন হওয়া উচিত? ডায়াবেটিসে ডায়েটের পাশাপাশি এক্সারসাইজে কতটা নজর দেওয়া উচিত? টিপস দিলেন ডায়েটিশিয়ান প্রাপ্তি রুইয়া (Prapti Ruia, Dietitian)

ডায়াবেটিসে আক্রান্ত হলে প্রতিদিনের খাদ্যাভ্যাসে অনেক পরিবর্তন আসে। সেইসব পরিবর্তন নিয়ে মিথও কম নেই। ডায়েটিশিয়ান প্রাপ্তি রুইয়া জানিয়েছেন, ডায়েট চার্টের প্রধান বিষয়টাই হল ব্লাড টেস্ট। ডায়াবেটিক বা নন-ডায়াবেটিক কিনা।

ডায়েট চার্টের প্রধান বিষয় রেগুলার মিল প্যাটার্ন। ঠিক সময়ে পরিমিত খাবার খাওয়া এবং সঠিক খাবার খাওয়া-এটাই একজন ডায়াবেটিস রোগীর আসল ব্যাপার।

ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার কোনও নির্দিষ্ট বয়স নেই। ৯-১০ বছরের শিশুদেরও হতে পারে। যাকে জুভিনাইল ডায়াবেটিস বলা হয়।

ডায়াবেটিস রো গীর ডায়েট চার্ট নিয়ে অনেকরকম মিথ প্রচলিত আছে। কোনও একটি খাবার সকলের ক্ষেত্রেই চলতে পারে বা কারও ক্ষেত্রেই চলতে পারে না-এমন হয় না। যেমন আলু। কোনও কোনও রোগীর আলু খেলে সমস্যা হয়, কারও সেটা হয় না। মধুমেহ হলেও আলু খাওয়া যেতেই পারে, কিন্তু আলুর সঙ্গে অন্য সবজি ব্যালেন্স করে নিতে হবে।

HBANC যদি অনেক বেশি হয় তাহলে মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। যাদের HBANC কম তারা মিষ্টি খেতে পারে, কিন্তু শরীর চর্চা, ব্যায়াম করতেই হবে। 

ডায়াবেটিস রোগীদের ডায়েট ও এক্সারসাইজ দুই জরুরী। ৩০ শতাংশ সুস্থতা নির্ভর করে এক্সারসাইজের ওপর। ডায়াবেটিস রোগীদের জন্য তাই ডায়েটিশিয়ান প্রাপ্তি রুইয়ার পরামর্শ- নিয়মিত রক্ত পরীক্ষা করান। নুন খাওয়া নিয়ন্ত্রণ করুন। ডায়াবেটিস হলে উচ্চ রক্তচাপের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। তাই নুন খাওয়া কমাতে হবে। বিশেষ করে সন্ধে ছ’টার পর।

Comments

Popular posts from this blog

Now You Can Enjoy A 78-Year-Old Paddle Steamer In Kolkata During Puja!

পুজোর গানে উচ্ছ্বসিত সারেগামাপার অনুষ্কা

Dos and Don'ts during Chandra Grahan