কোজাগরী লক্ষ্মী এবং পূর্ববঙ্গ: এক পরিচয়

 কোজাগরী লক্ষ্মী এবং পূর্ববঙ্গ: এক পরিচয়


পূর্ববঙ্গ, একটি সমৃদ্ধ সাংস্কৃতিক এবং ঐতিহাসিক ধারার সৌন্দর্যের অভাবনী রাজ্য, এখানে বৃদ্ধি করে আসছে কোজাগরী লক্ষ্মী। এই সম্পূর্ণ অঞ্চলটি একটি চমৎকার বাংলা সংস্কৃতির কেন্দ্র, যেখানে প্রাচীন ঐতিহাসিক ঘটনার ছায়ায় পূর্ববঙ্গীয় মানুষের জীবন অভিজ্ঞান হয়ে উঠছে।



কোজাগরী লক্ষ্মী, অর্থাৎ দুর্গা পুজো, পূজার একটি অদ্ভুত উৎসব যা পূর্ববঙ্গে অত্যন্ত উচ্চতা এবং উৎসাহে পালন করা হয়। এই পূজায় দেবী দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, গণেশ এবং কার্তিকের সম্মানে বিশেষ আয়োজন করা হয়। পূজা প্রতি বছর আগস্ট মাসের প্রথম পঞ্চমী থেকে দশমী তারিখের মধ্যে অনুষ্ঠিত হয় এবং এটি বাঙালি সম্প্রদায়ের একটি অমূল্যবান অংশ। পূজোর সময়ে পূর্ববঙ্গের গ্রামবাসী সকলেই এক এক করে দুর্গা পুজো প্যান্ডাল এবং সাজুদা প্রতিষ্ঠানে যাত্রা করে দেবীর দরবারে জড়িয়ে আসে। এই সময়ে শহরে একটি আনন্দের মেলা বা উৎসবের বাতি জ্বলে উঠে, যা আসলেই পূর্ববঙ্গের সাংস্কৃতিক পর্বকে অবলম্বন করে।


কোজাগরী লক্ষ্মীর এই অনুষ্ঠানে মানুষের হৃদয়ে ধারা পড়ে একটি অদ্ভুত এবং ঐতিহাসিক বৈশিষ্ট্য, যা পূর্ববঙ্গ রাজ্যকে একটি আকর্ষণশীল স্থান হিসেবে গড়ে তোলে। এই পূজা সারাবছরের শ্রেষ্ঠ অবসর এবং ধার্মিক একটি অনুষ্ঠান, যা পূর্ববঙ্গের মানুষের বৌদ্ধিক এবং আধ্যাত্মিক জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Comments

Popular posts from this blog

Now You Can Enjoy A 78-Year-Old Paddle Steamer In Kolkata During Puja!

পুজোর গানে উচ্ছ্বসিত সারেগামাপার অনুষ্কা

Dos and Don'ts during Chandra Grahan