কোজাগরী লক্ষ্মীর আরাধনা

 কোজাগরী লক্ষ্মীর আরাধনা


কোজাগরী লক্ষ্মীর আগমনে পূজা ও অনুষ্ঠানের মাধ্যমে আমরা দেবীর দিকে অবলোকন করি, তার কাছে প্রতিষ্ঠান করি আমাদের শ্রদ্ধার্ঘ্য। বাঙালি সম্প্রদায়ে কোজাগরী লক্ষ্মীর পূজা অমূল্যবান একটি ধারাবাহিক অনুষ্ঠান, যা পূর্ববঙ্গের মানুষের জীবনে একটি গুরুত্বপূর্ণ অংশ গড়ে তোলে।



কোজাগরী লক্ষ্মী পূজা অবধি দশারা পূজা হয়, যা পূর্ববঙ্গে সম্পূর্ণ অঞ্চলটিতে উৎসাহী ভাবে পালিত হয়। এই পূজায় দেবী লক্ষ্মীর সাথে দেবী দুর্গা, সরস্বতী, গণেশ এবং কার্তিক একসঙ্গে আসতে হয়। এই অদ্ভুত পূজা সময়ে বাঙালি গৃহস্থদের জীবনে আনন্দ, উৎসাহ, এবং উৎসবের ভাবনা প্রকাশ পায়।


কোজাগরী লক্ষ্মীর আরাধনা বাঙালি সম্প্রদায়ে বিশেষ ভাবে উদ্বিগ্নতা এবং ভক্তির সাথে সম্পন্ন। পূজা আরম্ভ হয় মহালয়া পক্ষে, যা অক্টোবরের শেষে হয় এবং দুর্গা পূজা প্রারম্ভ হয় পঞ্চমী তারিখে। তারপর দশমী দিন পর্যন্ত এই উৎসব ধারাবাহিকভাবে চলে যায়। রাতে বৃদ্ধি পেয়ে উৎসবের সবচেয়ে উজ্জ্বল দিন হয় লক্ষ্মী পূজা দিন, যা কোজাগরী লক্ষ্মী পূজা হিসেবেও পরিচিত। এই দিনে দেবীর আরাধনা, দীপাবলি, ভোগ পূজা এবং অন্যান্য ধারাবাহিক অনুষ্ঠানের মাধ্যমে বাঙালি সম্প্রদায়ে অংশগ্রহণ করে।


কোজাগরী লক্ষ্মীর পূজা আমাদের জীবনে ধারাবাহিক অনুষ্ঠান, আনন্দ, এবং আত্মিক পুনরুজ্জীবন এনে দেয়। এটি একটি ধারাবাহিক সম্প্রদায়, যা বাঙালি জীবনের অমূল্যবান অংশ হিসেবে গড়ে উঠে, এবং এটি দেবীর দিকে আমাদের ভক্তি ও শ্রদ্ধা প্রকাশ করে।

Comments

Popular posts from this blog

Now You Can Enjoy A 78-Year-Old Paddle Steamer In Kolkata During Puja!

পুজোর গানে উচ্ছ্বসিত সারেগামাপার অনুষ্কা

Dos and Don'ts during Chandra Grahan